গর্ভবতী মায়ের খাবার তালিকা

Brishti

গর্ভকালীন সময়ে স্বাভাবিকের তুলনায় বেশি পুষ্টিকর খাবার প্রয়োজন হয় তবে প্রথম তিন মাসে বাড়তি খাবারের প্রয়োজন হয় না। কিন্তু চতুর্থ মাস থেকে মায়ের সুষম খাবারের প্রয়োজন হয়। তাই গর্ভকালীন সময়ে সুষম খাবার তালিকা করে তা মেনে চলা খুব গুরুত্বপূর্ণ ।

গর্ভকালীন সময়ে আপনার খাবার তালিকা কেমন হওয়া দরকার তা আগে থেকেই ঠিক করে নিন কারণ গর্ভকালীন সময়ে একই ধরনের খাবার না রাখায় ভালো। গর্ভকালীন সময়ে সুষম ও পুষ্টিকর খাবার খাওয়ার চেষ্টা করবেন ।মা যতো বেশি সুষম ও পুষ্টিকর খাবার গ্রহণ করবে তার গর্ভের শিশুর স্বাস্থ্য, উপযুক্ত গঠন ও বিকাশ ঘটবে ।তাই সুষম ও পুষ্টিকর খাবার তালিকা মেনে চলার বিকল্প নাই।

গর্ভাবস্থায় খাবার তালিকা কেমন হওয়া দরকার

গর্ভকালীন সুময়ে একই ধরনের খাবার প্রতিদিন বার বার না খেয়ে প্রতিদিনই বিভিন্ন ধরনের পুষ্টিকর খাবার পর্যাপ্ত পরিমাণে গর্ভবতী মায়ের খাবার তালিকায় রাখা উচিত এতে করে পুষ্টির চাহিদাও পুরন হবে আবার একঘেয়েমিও আসবে না।গর্ভকালীন সময়ে অনেক সময় আপনার কিছু কিছু খাবার অনেক বেশি ভালো লাগতে পারে তখন অনেক ভালো লাগার কারণে আপনি অনেক বেশি পরিমানে খেয়ে ফেলবেন না। চেষ্টা করবেন পরিমাণ মত খেতে। আবার অনেক সময় দেখা যায় গর্ভবতী অবস্থায় কোন খাবার খেতে রুচি হয় না কখনো আবার বমি বমি লাগে। এমন হলে আপনি দিনে অল্প অল্প করে ছয় বারে খেতে পারেন।

গর্ভকালীন সময়ে মায়ের অনেক পুষ্টির প্রয়োজন হয় তখন সবটুকু পুষ্টি খাবার থেকে পূরণ করা সম্ভব নাও হতে পারে তাই মায়ের ও গর্ভের শিশুর স্বাস্থ্য ঠিক রাখার জন্য সুষম ও পুষ্টিকর খাবারের পাশাপাশি অতিরিক্ত ভিটামিন ও মিনারেল প্রয়োজন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন